Category Archives: Suhridkumar Bhowmick

Books by Suhridkumar Bhowmick

সুহৃদকুমার ভৌমিক : আর্য রহস্য

সুহৃদকুমার ভৌমিক : আর্য রহস্য

cover-aryo-rahasyo-1সুহৃদকুমার ভৌমিক
আর্য রহস্য

আজকের দিনে অধিকাংশ ভাষাবিজ্ঞানী পণ্ডিতই বলছেন, তামাম পৃথিবীতে যে-সমস্ত সংস্কৃত শব্দের অপব্যাখ্যা হয়েছে, তার মধ্যে ‘আর্য’ শব্দটি বোধ হয় সবচেয়ে অভাগা। এর পেছনে কাজ করেছে পাশ্চাত্যের গূঢ় রাজনৈতিক উদ্দেশ্য এবং সাম্রাজ্যবাদী বাসনা। সংস্কৃতিতত্ত্ব আর ভাষাতত্ত্বের সূত্রে আর্য জাতি সম্পর্কে প্রকৃত সত্যের উদ্‌ঘাটনই এই বইয়ের প্রধান উদ্দেশ্য। সব অর্থেই এ বই বিস্ফোরক বই, প্রচলিত ধ্যানধারণা নাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। নতুন মুদ্রণ।

A collection of articles on the Aryan myth by the renowned linguist exposing the political and imperialist designs of the West in their deliberate counter-explanations of different Sanskrit words along with some other important observations.

৭৮ পৃষ্ঠা, নতুন মুদ্রণ
ISBN: 978-93-80542-08-9

৬০ টাকা
buy online from https://www.boipattor.in/

 

মাঝি রামদাস টুডু রেস্কা : খেরওয়াল বংশা ধরম পুথি

মাঝি রামদাস টুডু রেস্কা : খেরওয়াল বংশা ধরম পুথি

cover-kherwal-bongsha

মাঝি রামদাস টুডু রেস্কা
খেরওয়াল বংশা ধরম পুথি বা সাঁওতাল জাতির ধর্মপুস্তক 

মূল বইয়ের অবিকল পুনর্মুদ্রণ-সহ বাংলা অনুবাদ : সুহৃদকুমার ভৌমিক

ভারতীয় আদিবাসী সমাজে আত্মানুসন্ধানের ইতিহাস খুব দীর্ঘ নয়। এ দেশের আদিবাসীদের মধ্যে অগ্রণী সাঁওতাল সমাজের যে-কয়জন মহাপুরুষ প্রথম থেকেই তাঁদের ধর্ম-সাহিত্য-সংস্কৃতি বিষয়ে সচেতন হয়েছিলেন, মাঝি রামদাস তাঁদের অন্যতম। তিনি লক্ষ করেছিলেন সাঁওতাল সমাজে তাঁদের ধর্ম ও সংস্কৃতি নিয়ে অনেক কাহিনী, গাথা ও গান প্রচলিত থাকলেও তা লিখে রাখার কোন উদ্যোগ নেওয়া হয়নি। অফুরন্ত এই মৌখিক সাহিত্যের ভাণ্ডার সম্পর্কে লোকের কোন ধারণা নেই। এই দায়িত্ব নিজের কাঁধে নিয়ে প্রায় বারো বছর তিনি সাঁওতাল অধ্যুষিত অঞ্চলে ঘুরে তথ্য সংগ্রহ করেন, এবং প্রায় নিজের উদ্যোগে তা প্রকাশ করেন ১৮৯৪ সালে।
এই বইয়ের দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় আচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়-এর আন্তরিক আগ্রহে। তিনি স্বয়ং এর একটি ভূমিকাও লিখে দেন। ১৯৫১ সালে প্রকাশিত এই সংস্করণটি অবশ্য মাঝি রামদাস দেখে যেতে পারেননি। পণ্ডিত রাহুল সাংকৃত্যায়ন-ও এই বইয়ের প্রকাশের ব্যাপারে বিশেষ ভাবে উৎসাহী ছিলেন।
মহামূল্যবান এই বইয়ের অবিকল পুনর্মুদ্রণ-সহ এটি অনুবাদ করে বাংলাভাষী পাঠকদের হাতে তুলে দিলেন আদিবাসী ভাষা-বিশেষজ্ঞ স্বনামধন্য সুহৃদকুমার ভৌমিক। এই অনুবাদের দায়িত্ব স্বয়ং সুনীতিকুমার-ই তাঁকে একদা দিয়ে গিয়েছিলেন। বলা যায়, এত দিনে সেই আরব্ধ কাজ সম্পন্ন হল।

468 pages, 1st edition
Price in India: INR 450.00

buy online from https://www.boipattor.in/

 

সুহৃদকুমার ভৌমিক : ঝাড়খণ্ডে মহাপ্রভু

সুহৃদকুমার ভৌমিক : ঝাড়খণ্ডে মহাপ্রভু

Cover_Jharkhande-a

সুহৃদকুমার ভৌমিক
ঝাড়খণ্ডে মহাপ্রভু

SUHRIDKUMAR BHOWMICK
Jharkhande Mahaprobhu

ঝাড়খণ্ড নামটি নূতন নয়। চৈতন্য মহাপ্রভুর সময়ে এই অঞ্চল এই নামেই পরিচিত ছিল। ২৩শ জৈন তীর্থঙ্কর পাশ্বর্ণনাথ পাহাড়ে নির্বাণ লাভ করেন। ২৪শ জৈন তীর্থঙ্কর মহাবীর বা বর্ধমানস্বামী জৈন ধর্ম প্রচারকল্পে শিষ্যবৃন্দ-সহ বারো বছর ‘লাড়া’ বা ‘রাঢ়’ভূমিতে ভ্রমণ করেছিলেন। ৫৪৭-সংখ্যক বিশ্বম্ভর জাতকের কাহিনী অনুসারে ভগবান বুদ্ধ পূর্বজন্মে বঙ্কুগিরি পাহাড়ে তপস্যারত অবস্থায় মারা যান। বঙ্কুগিরি বর্তমান বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়। বুদ্ধদেব বোধিলাভের পর এই পাহাড়ে এসেছিলেন। জনশ্রুতি যে রাঁচি জিলার নির্জন জনহা জলপ্রপাতের এক গুহায় গৌতম বুদ্ধ কিছুদিন তপস্যা করেছিলেন। ভগবান বুদ্ধের বহু কাল পরে শ্রীচৈতন্যও তাঁর ধর্মপ্রচারের ক্ষেত্র হিসাবে রাঢ়ভূমি তথা ঝাড়খণ্ডকে গ্রহণ করেছিলেন। কেন মহাপ্রভু অবহেলিত আদিবাসী অধ্যুষিত ঝাড়খণ্ডে প্রেমধর্ম প্রচারের জন্য এসেছিলেন, কী তার পটভূমি আর তাঁর প্রভাবই বা কত স্থায়ী হয়েছিল– তারই ঐতিহাসিক ও তুলনামূলক আলোচনা এই গ্রন্থের বিষয়।

The name Jharkhand is not unfamiliar to us. This area was known by the same name also during the time of Chaitanya Mahaprabhu. It’s here in the hills of Parswanath where 23rd Jain Tirthankar got enlightened. The 24th Jain Tirthankar Mahavir had travelled ‘Rahr’ for twelve years with his disciples to preach Jainism. Bardhaman still exists with his sacred memory. According to Biswambhar Jataka tale Lord Buddha died in the hills of Bankugiri while meditating, after handing over his elephant, wife and children for the welfare of the poor people. This Bankugiri is now Susunia of Bankura.  Gautam Buddha came here after getting enlightened. Long days after Gautam Buddha Sri Chaitanya also chose Rahr and Jharkhand as the places of preaching his religion. Why Mahaprabhu had chosen this tribal dominated deprived land of Jharkhand for preaching his religion, what was the background and what impact did it have then— this book contains a detailed discussions on this issue.

132 pages, 1st Monfakira edition: December 2014
ISBN: 978-93-80542-71-3

Price in India: INR 160.00
buy online from https://www.boipattor.in/