Category Archives: Somsankar Roy

Books by Somsankar Roy

বের্টোল্ট ব্রেখট : ক-বাবুর যত কথা

বের্টোল্ট ব্রেখট : ক-বাবুর যত কথা

cover-brecht-for web

বের্টোল্ট ব্রেখট
ক-বাবুর যত কথা

সন্দীপন ভট্টাচার্য অনূদিত এবং সোমশঙ্কর রায় চিত্রিত

বের্টোল্ট ব্রেখট ক-বাবুর এই সমস্ত ‘কথা’ লিখেছিলেন দীর্ঘ সময় ধরে, গত শতকের বিশ থেকে পাঁচের দশক জুড়ে, বিপ্লব ও বিশ্বযুদ্ধের উত্তাল আবহে। ক-বাবুর এ সমস্ত কথার আয়তন খুব বেশি নয়, কখনও তা দু-এক লাইন, কখনও দু-এক অনুচ্ছেদেই শেষ। এ সবের মধ্যে কাহিনির আভাস থাকলেও বোঝা যায় যে লেখকের মূল লক্ষ্য কাহিনি বা আখ্যানের বর্ণনা নয়, বরং কোন ঘটনা বা আচরণ বা পরিস্থিতির চকিত ব্যাখ্যা বা বিশ্লেষণ। কখনও তার রূপ সংক্ষিপ্ত মন্তব্যের, কখনও আর-একটু বিস্তৃত ভাষ্যের। সেদিক থেকে এ সবের ধরন প্রাচীন প্যারাবল বা নীতিসূত্রের মতো, কিংবা সংক্ষিপ্ত উপাখ্যান বা অ্যানেকডোটের মতো। এর অধিকাংশেই কোন বিশেষ ঘটনা বা আচরণ বা বিষয়ের প্রেক্ষিতে ক-বাবু তাঁর নিজের বক্তব্য পেশ করেছেন। ক্ষুরধার সে বক্তব্য, অতিরিক্ত একটা কথাও সেখানে নেই, এবং প্রায়ই তা প্রচল ধারণার বিপরীত মত ও পথের সন্ধানী। সঙ্গত অনুমান যে, ক-বাবুর বক্তব্য আসলে স্বয়ং লেখকেরই, ক-বাবু আসলে তিনি নিজেই। ক-বাবু কথা বলেন সার্বজনিক সুরে। রাজনীতি থেকে ঈশ্বর, প্রেম থেকে সত্যের স্বরূপ— সবই তাঁর আলোচ্য। ফলে দেশ-কালের গণ্ডিতে তা আটকে থাকে না। আর সে কারণেই এ সমস্ত কথা আজও সমান প্রাসঙ্গিক, হয়তো বা একটু বেশিই প্রাসঙ্গিক।

অনলাইনে কিনুন : https://www.boipattor.in/shop-v2/ko-babur-joto-kotha/

1st enlarged boipattor edition, 122 pages
Price in India: INR 160.00

সোমশঙ্কর রায় : পাঁচুর একাদশী

সোমশঙ্কর রায় : পাঁচুর একাদশী

panchu_coverসোমশঙ্কর রায়
পাঁচুর একাদশী

এক দেশে এক চোর ছিল। দেশের নাম, যা হোক কিছু-একটা হবে। আর চোরের নাম?… ধরা যাক, তার নাম পাঁচু। সবাই তাকে ‘পাঁচুচোর’ বলে ডাকে। এতে ওর কিছু যায় আসে না। লোকে জানে পাঁচু চুরি করে। কিন্তু হাতেনাতে কখনো ধরা পড়েনি। একটা বিষয় কিছুতেই ওর মাথায় ঢোকে না— ওর কাজটাকে দেশের লোক কেন ভালো চোখে দেখে না। পাঁচু শুনেছে দেশের রাজাকেও ওরা কখনো-সখনো চোর বলে। মাঝে-মধ্যে রাস্তায় দল বেঁধে ‘গলি গলি মে শোর হ্যায়, দেশের রাজা চোর হ্যায়’ বলতে বলতে যায়। আবার কিছুদিন পরে এরাই রাজাকে মাথায় করে সিংহাসনে বসিয়ে দিয়ে আসে। পাঁচুর হিসেব মেলে না। রাজার বেলায় এক রকম, আর তার বেলায় আরেক রকম!

বইপত্তর-এর বই, ৬৪ পৃষ্ঠা
৬০ টাকা

বের্টোল্ড ব্রেখট : ক-বাবুর উনচল্লিশ কথা

বের্টোল্ড ব্রেখট : ক-বাবুর উনচল্লিশ কথা

cover_brecht_01

বের্টোল্ড ব্রেখট
ক-বাবুর উনচল্লিশ কথা
ছবি : সোমশঙ্কর রায়

BERTOLT BRECHT
Ko-Babur Unochollish Katha
Illustrated by Somsankar Ray

বের্টোল্ড ব্রেখট-এর পরিচয় দুই বঙ্গের পাঠকদের কাছে আর নতুন করে দেওয়ার কিছু নেই। সব অর্থেই তিনি আমাদের কাছের মানুষ। নাটক, নাট্যতত্ত্ব, কবিতা ও গল্পের পাশাপাশি ১৯৩০ থেকে ১৯৫৬-য় মৃত্যুর আগে পর্যন্ত নানান সময়ে এই টুকরো ‘কথা’গুলো লিখেছিলেন ব্রেখট। এ সব ‘কথা’য় তাঁর ভাবনার একেবারে মূল নির্যাসটুকু রয়েছে বলে মনে করেন অনেকে, আর তার অধিকাংশই বোধ হয় আজও প্রাসঙ্গিক। আর তা-ই এই ছোট্ট বইটির মূল প্রেরণা। ঐ প্রেরণাতেই এই বই উপযুক্ত ছবি দিয়ে সাজিয়ে দিয়েছেন সোমশঙ্কর রায়।

Bertolt Brecht needs no introduction to the Bengali readers. He is too close to us in all respects. Besides writing plays and its theory, poetry and stories, he also wrote many anecdotes between 1930 and 1956. Many critics feel that these anecdotes contain the quintessence of Brecht’s thoughts, most of which are perhaps still relevant today. This is the main inspiration behind making of this book, translated by Sandipan Bhattacharya and illustrated brilliantly by Somsankar Ray.

48 pages, 1st edition
Price: INR 60.00
buy online from https://www.boipattor.in/
buy e-edition: https://www.boipattor.in/