রুই জিঙ্ক : ভয়

রুই জিঙ্ক : ভয়

cover-bhoy-web

রুই জিঙ্ক
ভয়

ভয়। আজকের যুগের একটা জরুরি শব্দ। দরকারি অনুভূতি। ভয়-ই আজ জগৎটাকে চালাচ্ছে। সত্যি কথা বলার ভয়। ঠিক কাজ করার ভয়। রোজকার জীবনে ভয়। সভ্যতার ভয়। কোথায় কোন্‌ আততায়ী ঘাপটি মেরে বসে আছে—সে কি শ্লীলতাহানি করবে? ছুরি মারবে? না গুলি করবে? নাকি চাকরিটা খেয়ে নেবে? যদি এমন হয় যে রাষ্ট্র ঘরে-ঘরে এমন এক যন্ত্র বসানো বাধ্যতামূলক করল, যার প্রয়োগে আমরা সহজেই ভয় পাই—জীবনটা কেমন হবে তখন?
এক্কেবারে সমকালের পর্তুগিজ লেখক রুই জিঙ্ক, বাংলায় অনূদিত তাঁর চতুর্থ বই। রুইয়ের জন্ম লিসবনে, ১৯৬১ সালে। নানাবিধ ভয় থেকে মানুষকে মুক্ত করার চেষ্টা করেন নানা মাধ্যমে, তার মধ্যে কলমটাই প্রধান।
ঋতা রায়, এই সব কটি বই বাংলায় অনুবাদ করেছেন। পর্তুগিজ ভাষা, সাহিত্য ও সংস্কৃতির তিনি নিরলস প্রচারক।

152 pages, 1st edition

Price in India Rs 160.00
Buy online from www.boipattor.in

মধুপ দে : চন্দ্ররেখাগড়ের কাহিনি

মধুপ দে : চন্দ্ররেখাগড়ের কাহিনি

মধুপ দেcover-chandrarekha-web
চন্দ্ররেখাগড়ের কাহিনি

চন্দ্ররেখাগড়ের কাহিনি স্থানীয় লোক-ইতিহাস অবলম্বনে রচিত। কিছুটা পড়া, অনেকটা শোনা, বাকিটা বোনা। প্রকৃতপক্ষে কী ঘটেছিল, তা জানার কোন উপায় নেই। কিন্তু, এখানকার প্রায় পাঁচশো বছর আগের ভৌগোলিক অবস্থান, ছিন্নভিন্ন ঐতিহাসিক উপাদান, অসূর্যম্পশ্যা অরণ্যভূমি, জীবনদাত্রী সুবর্ণরেখা এবং আর্য-অনার্য মানুষের নিকট-অবস্থানে যা সত্যি-সত্যি ঘটেছিল বা ঘটা সম্ভব ছিল, সেই সত্য দর্শন থেকেই উঠে এসেছে এই উপন্যাসের ঘটনাধারা এবং চরিত্ররা। নয়াগ্রামের দক্ষিণাংশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা গড়বাড়ির ধ্বংসস্তূপ, ভগ্ন প্রাচীর, পরিখাচিহ্ন, মজে যাওয়া দিঘি, গভীর অরণ্যভূমি, ধূ-ধূ প্রান্তর, নদী এবং নদীতীরে দাঁড়ালে যে-অলিখিত ইতিহাস আর অকথিত কাহিনি শোনা যায়, তার সঙ্গে দেশ-কালের ইতিহাস জুড়ে গঠিত হয়েছে চন্দ্ররেখাগড়ের এই আখ্যান।

112 pages, 1st edition

Price in India Rs 110.00
Buy online from www.boipattor.in

নোয়াম চমস্কি : ভাবনার আগল ভাঙো

নোয়াম চমস্কি : ভাবনার আগল ভাঙো

Cover-Noam_bhabnar-agol-11

নোয়াম চমস্কি
ভাবনার আগল ভাঙো
নির্বাচিত সতেরোটি সাক্ষাৎকার

“আপনার সামনে মূলত দুটো বিকল্প পথ খোলা রয়েছে। একটা হল, সবচেয়ে খারাপটা ধরে নেওয়া, তখন আপনি নিশ্চিত জানেন যে তা-ই ঘটবে। আর-একটা হল, ধরে নেওয়া যে পরিবর্তনের আশা রয়েছে। তা হলে এ-ও সম্ভব যে আপনি যা করছেন, তার মাধ্যমে পরিবর্তনের পক্ষে আপনি কিছুটা সাহায্য করতে পারবেন। অর্থাৎ আপনার কাছে দুটো বিকল্প পথের একটায় নিশ্চিত যে সবচেয়ে খারাপটাই ঘটবে, আর-একটা এই সম্ভাবনা খোলা রাখে যে অবস্থাটা ভালো হবে। এ অবস্থায় যুক্তিবাদী লোক দ্বিধায় পড়ে না।… প্রত্যেকেরই এমন কিছু-না-কিছু বিকল্প থাকে। আপনি তখন নিজেকেই জিজ্ঞাসা করেন, আমি কি সে সব কোন কাজে লাগাব না। কোন্‌টা হলে নিশ্চিত করে বলা যায় যে দুঃখকষ্ট চলতেই থাকবে, নিপীড়ন চলতেই থাকবে, বিভেদ চলবে, হয়ে উঠবে আরও খারাপ? নাকি, তার বিরুদ্ধে যেটুকু বিকল্প আমার সামনে আছে, আমি তা ব্যবহার করব, পরিবর্তনের পক্ষে অন্যদের সঙ্গে কাজ করার চেষ্টা করব? সে ক্ষেত্রে ভালো কিছু তো হতেও পারে।” এই বইয়ে সংকলিত এক সাক্ষাৎকারে চমস্কি বলেছেন এ কথা।

ইতিহাসে দেখা যায় পরিবর্তনের প্রয়োজন কখনও ফুরোয় না। আজ যাকে মনে হয় সর্বরোগহর বটিকা, দু-দিন যেতে-না-যেতেই তার স্বরূপ প্রকাশিত হয়ে পড়ে। অগত্যা নতুন করে সংগঠিত হওয়ার প্রয়োজনও দেখা দেয়। পুনরাবৃত্ত এই সব সময়ে এই বইয়ে সংকলিত সাক্ষাৎকারের বয়ানসমূহ আমাদের পথ দেখাতে পারে। সেই কারণেই এই নতুন সংকলন।

174 pages, 1st edition

Price in India Rs 195.00
Buy online from www.boipattor.in